কোন সফটওয়্যার ছাড়াই বাংলা লিখুন!

বাংলা লেখার জন্য গুগল ট্রান্সলিটার।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমরা অনেক সময় ওয়েব সাইটে বাংলায় মতামত লিখতে চাই, ব্লগে কিছু প্রকাশ করতে চাই অথবা কাউকে বাংলায় ইমেইল করতে চাই কিন্তু কিভাবে তা লিখব অনেকেই জানিনা।  (যারা জানেন তারা তো জানেনই। যাদের জানা নাই তাদের জন্য এই পোস্ট)। হ্যাঁ, বাংলা লেখার কী বোর্ড বিজয় দিয়ে লেখা যায় কিন্তু তা ইউনিকোডে কনভার্ট না করা পর্যন্ত তা ইন্টানেটে সাপোর্ট করে না। তার সমাধান হল অভ্র কী বোর্ড। কিন্তু বিজয়, অভ্র, ইউনিকোড কনভার্টার ইত্যাদি সফটওয়্যার ডাউনলোড করা তারপর সেগুলো ইন্সটল করা অনেক ঝামেলা মনে হয়। যদিও এগুলো খুব জরুরী।

তাই, আজকে আপনাদেরকে খুব সহজ একটি পদ্ধতিতে বাংলা লেখার সিস্টেমের সাথে পরিচয় করিয়ে দিব যাতে কোন সফটওয়্যার ডাউনলোড করা ছাড়াই বাংলা লেখা যাবে। এটি গুগলের একটি সেবা। যাকে বলা হয় গুগল ট্রান্সলিটার।
এতে লেখার পদ্ধতিটিও খুব সহজ। যেমন, যদি আপনি লিখতে চান ‘আমার’ তাহলে ইংরেজি অক্ষর দিয়ে লিখুন amar তারপর শুধু স্পেস চাপ দিন। ব্যাস, লেখাটি অটোমেটিক ‘আমার’ হয়ে যাবে। অথবা বাংলায় লিখবেন ‘আল্লাহ’। তাহলে লিখুন ALLAH তারপর শুধু স্পেস চাপ দিন তাহলে অটোমেটিক ‘আল্লাহ’ তে পরিবর্তন হয়ে যাবে। এভাবে যত খুশি লিখতে থাকুন। তারপর আপনার লেখা ইন্টারনেটে ছাড়ুন বা সংরক্ষণ করুন।

এতে আরেকটি সুবিধা আছে তা হল, মনে করুন, আপনি একটি শব্দ লিখেছেন কিন্তু যা চেয়েছেন তা হুবহু আসে নি। তাহলে ঐ শব্দটির উপর কার্সর নিয়ে গেলে সমজাতীয় শব্দের একটা লিস্ট ভেসে উঠে। সেখান থেকে আপনার প্রত্যাশিত শব্দটির উপর ক্লিক করলেই সেটা আপনার লেখার জায়গায় বসে যাবে।

তবে এ পদ্ধতিতে লিখতে চাইলে আপনার কম্পিউটারে ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ইন্টারনেট না থাকলে বাংলা লিখা যাবেনা।

তাহলে সফটোওয়্যার ছাড়া বাংলা লিখতে ক্লিক করুন এখানে।

ইন্টারনেট ছাড়া বাংলা লেখার জন্য আপনাকে অভ্র কী বোর্ডটি, অথবা ওয়েবসাইটে বাংলা না দেখেতে পেলে ইউনিকোড ফন্টগুলো ডাউন লোড করতে হবে। এজন্য এখানে ক্লিক করুন।

সকলের সুন্দর ও ঈমান সমৃদ্ধ জীবন কামনা করছি। আল্লাহ হাফেয।

This Post Has 16 Comments

    1. আপনাকেও ধন্যাবাদ। বাংলা লিখতে চেষ্টা করুন। কোন অসুবিধা হলে জানাতে কার্পন্য করবে না আশা করি। যথাসম্ভব সাহায্য করা হবে ইনশআল্লাহ।

  1. Ooº°˚˚°ºaoωώ…
    এই এপ্লিকেশান টি দিয়ে মোবাইল থেকে বাংলায় ফেসবুক স্ট্যাটাস লিখুন …
    Please use this application to write bangla facebook status via your mobile….
    http://m.websolutionbd.net/

    For more info see this:
    http://m.websolutionbd.net/help.php
    ………………………………
    আর “UC”ব্রাউজার এর “কপি পেস্ট” অপশন ব্যবহার করে মোবাইল থেকে বাংলা লিখুন যেকোন ওয়েব / ওয়াপ সাইটে…।।
    By using “UC”browser’s “copy paste” function you can write bangla from mobile in anywhere in the net…
    ………………………………
    কিভেবে বাংলা লিখবেন?
    স্টেপ ১ :
    http://m.websolutionbd.net/
    এই এপ্প্লিকেশন এ যান…

    স্টেপ ২ :
    তারপর ফেসবুক পারমিশন দিতে বলবে…
    দুই বার (বেসিক ইনফো এবং ওয়াল পোষ্ট) পারমিশন “এলাউ” দিতে বলবে ফেসবুক…
    এলাউ করুন….
    (***এই স্টেপ টি শুধুমাত্র প্রথম বার ব্যাবহার করার সময় লাগবে,”এলাউ” হয়ে গেলে পরবর্তীতে আর এই স্টেপ টা রিপিট করতে হবে না।***)

    স্টেপ ৩ :
    তারপর “Banglish Input Box” এ যা লিখার লিখে…
    “Convert Banglish To Bangla” তে ক্লিক করে লেখা টি কে বাংলায় রুপান্তর করুন…
    তারপর “Post Status To Your Wall” এ ক্লিক করুন…
    ব্যাস হয়ে গেল…

    1. বিষয়টি জানা ছিল। মোবাইল থেকে ফেসবুকে স্টাটাস পোস্টও করেছি।UC BROWSERএর কপি পেষ্ট সম্পর্কেও জানতাম।এ ব্যাপারে একটা পোস্ট দেওয়ারও ইচ্ছা ছিল। যা হোক, তারপরও আপনি জানিয়েছেন এ জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ। যারা জানত না এখান থেকে তারা জেনে নিতে পারবে। আপনার জন্য শুভ কামনা রইল। আমরা ব্লগে আসার জন্য আবারও ধন্যবাদ।

      1. আপনার ব্লগ টা সুন্দর গুগল এর মাধ্যমে চলে আসছিলাম…।।
        পরে বাংলা নিয়ে লেখা টা দেখে কমেন্ট করেছিলাম…।।
        আমার কমেন্ট আর কয় জন পড়বে…।।আপনার সময় হলে আশা করতে পারি আপনি একটা সুন্দর পোষ্ট করবেন…।।
        আপনাকে আবারো ধন্যবাদ…।।

  2. There are many information regarding Islam. It is very much helpful .
    All the best

  3. আসসালামু আলাইকুম,
    ভাইয়া – আমি অভ্র download এবং ইনস্টল করার পর এখন আর আগের মত বাংলা পড়তে পারছি না – লেখা গুলু ভেঙ্গে যাচ্ছে! আর unicode কিভাবে download করব ? দয়া করে বিস্তারিত জানাবেন.

    1. এই ব্লগ ভিজিট করার জন্য আপনাকে জানাচ্ছি অনেক অনেক ধন্যবাদ। আপনার সমস্যার জন্য নিচের লিংকে ক্লিক করে সেখান থেকে ১ম ও ২য় স্টেপের কাজ গুলো করুন তাহলে এ সমস্যা দূরভিত হবে ইনশাআল্লাহ। Please click here-
      http://salafibd.wordpress.com/bangla-help/

  4. আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ, আব্দুল হাদী ভাই কেমন আছেন? আশাকরি আল্লাহর রহমতে ভাল আছেন। আজকে সকালে বিভিন্ন ভাষার দাঈদের নাম, মোবাইল নাম্বার, ভাষা যা তার দেশের অহ্মরে, মাকতাবের নাম সম্বলিত একটি লিপলেট লিখতে গিয়ে ইসলাম হাউজে যাই। তো সেখান থেকে আপনাদের জুবাইলের মাক্তাবে গিয়ে salafibd.wordpress.com দেখে সালাফীদের প্রতি আসক্ত না হয়ে পারলাম না। কারণ তাদের কুরআন ও সহীহ হাদীস অনুযায়ী আমল ও দাওয়াত কার না জানা।
    তো আব্দুল হাদী ভাই আপনার এ সাইট থেকে অনেক নতুন বিষয় জানতে পেরেছি যা অন্য কোন সাইটে পাই নাই।
    আল্লাহ রব্বুল আলামীন আপনার এ জনখেদমত কবুল করুন ও আপনাকে জাযায়ে খায়ের দান করুন। আমীন।
    ( আব্দুল আলীম কিয়ামুদ্দীন। পাবনা )

    1. ওয়ালাইকুম সালাম ওয়া রাহমাতুল্লাহ।
      মুহতারাম আব্দুল আলীম ভাই, আলহামদুলিল্লাহ। আমি আল্লাহর রহমতে খুব ভাল আছি। আপনিও ভাল আছেন এই আশা করছি। আল্লাহ তায়ালা আমাকে আপনাকে এবং বিশ্বের সকল মুসলমানকে ভাল রাখুন এই দুয়া করছি।
      সালাফী বিডির সন্ধান পেয়ে এখানে এসেছেন এ জন্য আপনাকে জানাচ্ছি আন্তরিক ধন্যবাদ। আর এখান থেকে সামান্য হলেও উপকৃত হয়েছেন জেনে যারপর নাই আনন্দিত হলাম। আল্লাহ তায়ালা আমাদের সবাইকে তার দ্বীনের সেবক হিসেবে কবুল করুন। আমীন।
      আর হ্যাঁ, বাংলা ভাষার প্রসিদ্ধ এবং সেরা দাঈদের নাম, মোবাইল নাম্বার, ইমেইলে ইত্যাদি আমার দরকার। যদি আপনার সংগ্রহে থাকে দয়া করে আমাকে জানালে খুব উপকৃত হব। জাযাকাল্লাহু খাইরান।

      1. আবু আফনান আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার ইমেইলঃ [email protected] এ, দাঈদের নাম, মোবাইল, ও মাক্তাবের নাম যা আমার সংগ্রহেছিল তা পাঠিয়েছি।

        1. আলহামদু লিল্লাহ। আপনার পাঠানো ইমেইল পেয়েছি। আপূর্ব সংগ্রহ! এজন্য আল্লাহ তায়ালা আপনাকে উত্তম জাযা দান করুন।

  5. সোবাহানআল্লাহ !
    মুসলিম ভাই আর এক ভাইকে সাহায্য করবে, যা কিছু ভালো অর্জন করবে তা আর এক ভাইকে দেবে। এভাবে এভাবে একে অপরের মাঝে নিজেদের কল্যাণময় কর্মকে ভাগাভাগি করে নেবে। আমরা তো সবাই এমন সুন্দর মননের হতে পারি । আর আমরা যতই সত্য আর সুন্দরের এই চর্চা করবো ততই আল্লাহর রহমাত আমাদের জীবনের প্রতি স্তরেই কার্যকর হবে।

  6. একটা লিখা থাকে আর দেন আর একটা কেন

Leave a Reply