কোন সফটওয়্যার ছাড়াই বাংলা লিখুন!

বাংলা লেখার জন্য গুগল ট্রান্সলিটার।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমরা অনেক সময় ওয়েব সাইটে বাংলায় মতামত লিখতে চাই, ব্লগে কিছু প্রকাশ করতে চাই অথবা কাউকে বাংলায় ইমেইল করতে চাই কিন্তু কিভাবে তা লিখব অনেকেই জানিনা।  (যারা জানেন তারা তো জানেনই। যাদের জানা নাই তাদের জন্য এই পোস্ট)। হ্যাঁ, বাংলা লেখার কী বোর্ড বিজয় দিয়ে লেখা যায় কিন্তু তা ইউনিকোডে কনভার্ট না করা পর্যন্ত তা ইন্টানেটে সাপোর্ট করে না। তার সমাধান হল অভ্র কী বোর্ড। কিন্তু বিজয়, অভ্র, ইউনিকোড কনভার্টার ইত্যাদি সফটওয়্যার ডাউনলোড করা তারপর সেগুলো ইন্সটল করা অনেক ঝামেলা মনে হয়। যদিও এগুলো খুব জরুরী।

তাই, আজকে আপনাদেরকে খুব সহজ একটি পদ্ধতিতে বাংলা লেখার সিস্টেমের সাথে পরিচয় করিয়ে দিব যাতে কোন সফটওয়্যার ডাউনলোড করা ছাড়াই বাংলা লেখা যাবে। এটি গুগলের একটি সেবা। যাকে বলা হয় গুগল ট্রান্সলিটার।
এতে লেখার পদ্ধতিটিও খুব সহজ। যেমন, যদি আপনি লিখতে চান ‘আমার’ তাহলে ইংরেজি অক্ষর দিয়ে লিখুন amar তারপর শুধু স্পেস চাপ দিন। ব্যাস, লেখাটি অটোমেটিক ‘আমার’ হয়ে যাবে। অথবা বাংলায় লিখবেন ‘আল্লাহ’। তাহলে লিখুন ALLAH তারপর শুধু স্পেস চাপ দিন তাহলে অটোমেটিক ‘আল্লাহ’ তে পরিবর্তন হয়ে যাবে। এভাবে যত খুশি লিখতে থাকুন। তারপর আপনার লেখা ইন্টারনেটে ছাড়ুন বা সংরক্ষণ করুন।

এতে আরেকটি সুবিধা আছে তা হল, মনে করুন, আপনি একটি শব্দ লিখেছেন কিন্তু যা চেয়েছেন তা হুবহু আসে নি। তাহলে ঐ শব্দটির উপর কার্সর নিয়ে গেলে সমজাতীয় শব্দের একটা লিস্ট ভেসে উঠে। সেখান থেকে আপনার প্রত্যাশিত শব্দটির উপর ক্লিক করলেই সেটা আপনার লেখার জায়গায় বসে যাবে।

তবে এ পদ্ধতিতে লিখতে চাইলে আপনার কম্পিউটারে ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ইন্টারনেট না থাকলে বাংলা লিখা যাবেনা।

তাহলে সফটোওয়্যার ছাড়া বাংলা লিখতে ক্লিক করুন এখানে।

ইন্টারনেট ছাড়া বাংলা লেখার জন্য আপনাকে অভ্র কী বোর্ডটি, অথবা ওয়েবসাইটে বাংলা না দেখেতে পেলে ইউনিকোড ফন্টগুলো ডাউন লোড করতে হবে। এজন্য এখানে ক্লিক করুন।

সকলের সুন্দর ও ঈমান সমৃদ্ধ জীবন কামনা করছি। আল্লাহ হাফেয।

Leave a Reply