মোবাইল ফোনে কিভাবে সালাফী বিডি বা অন্যান্য বাংলা ওয়েব সাইট পড়বেন?

ওপেরা মিনি

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। বন্ধুরা, আমাদের কারও অজানা নয় যে, মোবাইলে ইন্টারনেট ব্যবহার দিনে দিনে বেড়েই চলেছে। সেই সাথে বাড়ছে বাংলা ওয়েবসাইটের সংখ্যা। কিন্তু মোবাইলে সালাফী বিডি বা অন্য কোন বাংলা ওয়েবসাইট ঠিকমত দেখা যায় না। লেখাগুলো ঘর ঘর বা প্রশ্নবোধক চিহ্নের মত দেখা যায়। তবে যারা জাভা সমর্থিত মোবাইল ব্যবহার করেন তারা ‘অপেরা মিনি’ ওয়েব ব্রাউজার ব্যবহার করে বাংলা ওয়েবসাইট দেখতে পারবেন। এজন্য কয়েকটি সহজ কাজ করতে হবে।

১নং কাজ: আপনার মোবাইলের ওয়েব ব্রাউজারে গিয়ে লিখুন: www.opera.com/mini/ কিংবা mini.opera.com এই ওয়েবসাইট থেকে ‘অপেরা মিনি’ সফটোওয়ারটি মোবাইলে ডাউনলোড করে ইনস্টল করে নিন।

২নং কাজ: এবার অপেরা মিনি চালু করে Menu > Tools > Settings এ যান এবং Font size এ Large নির্বাচন করুন এবং Mobile view নির্বাচন করে সেভ করুন। এ কাজটা না করলেও চলে কিন্তু তাতে অনেক সময় লেখাগুলো একটার উপর আরেকটা উঠে লেখা পড়তে সমস্যা সৃষ্টি করে।

৩নং কাজ: ব্রাউজারের এড্রেসবারে (www কেটে দিয়ে)  লিখুন opera:config তারপর এন্টার করুন।

৪নং কাজ: একটা নতুন পেজ আসবে। সেখানে নিচের দিকে গিয়ে দেখুন লেখা আছে: User bitmap fonts for complex scripts । এই অপশনটাতে No দেয়া আছে। সেটা পরিবর্তন করেYes করে দিন।

৫নং কাজ: এবার বামপাশে save বাটনে ক্লিক করে বের হয়ে আসুন। ব্যাস, কাজ শেষ।

এরপর ওপেরার ব্রাউজারে লিখুন। www.salafibd.wordpress.com দেখবেন, বাংলা পড়তে পারছেন। এভাবে ইউনিকোড ফন্ট দিয়ে লেখা যে কোন পত্রিকা বা ওয়েবসাইট বাংলায় পড়া যাবে।

ওপেরা বিষয়ে একটি সমস্যা ও তার সমাধান:
এটি ডাউনলোড করতে গিয়ে অনেক সময় দেখা যায় ডাউনলোড হওয়ার পর ইন্সটল হতে চায় না। বারবার নেট কানেকশন কেটে যায় বা ইরোর দেখায়। তাহলে এটার একটা কারণ হতে পারে আপানার মোবাইলে তারিখ এবং সময় ঠিকমত সেট নাই। এগুলো ঠিক করে নিন তাহলে আশাকরি কাজ করবে।

সবাইকে ধন্যবাদ। উপকৃত হলে মন্তব্য করতে ভুলবেন না। আর যে কোন সমস্যা হলে জানাবেন।

বিষয়টি যদিও পুরাতন এবং অনেকেই জানেন কিন্তু অনেক মানুষ এ ব্যাপারে জানতে চাওয়ায় এ পোষ্টটি করা হল।

Leave a Reply