আলবানী রাহ: প্রণিত ‘রাসূল সা. এর নামাযের পদ্ধতি’ সাথে একটি অনন্য নামায ভিডিও টেউটোরিয়াল

Kaba Sharif
“অত:এব, (সালাতে) মসজিদুল হারামের দিকে মুখ ফিরাও।” (সূরা বাকারা: ১৪৪)

 রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, “তোমরা আমাকে যেভাবে সালাত আদায় করতে দেখেছ ঠিক সে ভাবে সালাত আদায় কর”।(সহীহ বুখারী)

 সুতরাং প্রতিটি মুসলমানের জন্য আবশ্যক হল রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর দেখানো পদ্ধতি অনুসারে নামায আদায় করা। আর সে সকল পদ্ধতি বুখারী, মুসলিম সহ অন্যান্য হাদীস গ্রন্থে বিভিন্ন স্থানে উল্লেখিত রয়েছে। কোন একটি বিশেষ হাদীসের কিতাবে সালাতের যাবতীয় বিষয় এত সুবিন্যস্তভাবে পাওয়া যায় না। তাছাড়া অনেক হাদীস রয়েছে যেগুলো হাদীস বিশারদদের গবেষণায় সহীহ (বিশুদ্ধ) হিসেবে গণ্য নয়।

যার পরিপ্রেক্ষিতে বর্তমান শতকের শ্রেষ্ঠতম মুহাদ্দিস, আরব বিশ্বসহ সমগ্র বিশ্বব্যাপী আলেমগণের বিস্ময়, হাদীস গবেষণায় যিনি যুগান্তকারী বিপ্লব সৃষ্টি করে গেছেন, বিরল প্রতিভাধর ব্যক্তিত্ব আল্লামা মুহাম্মাদ নাসিরুদ্দীন আলবানী (রাহ:) অসংখ্য গ্রন্থ রচনা করেছেন। তাঁর সে সব কালজয়ী গ্রন্থের মধ্যে ছোট্ট একটি বইয়ের নাম “সিফাতু সালাতিন্নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম (আরবী ভাষায় রচিত) যা বাংলা ভাষা সহ বিশ্বের অগণিত ভাষায় অনূদিত হয়েছে। বইটিতে তিনি নামাযের প্রতিটি বিষয় কুরআন ও হাদীস থেকে দলীল সহকারে অত্যন্ত নিপুনভাবে উপস্থাপন করেছেন। তাছাড়া বইয়ের শুরুতে তিনি অতিমূল্যবান একটি ভূমিক পেশ করেছেন যা সত্য সন্ধাণী মানুষকে দিক নির্দেশনা দিতে এবং সঠিক পথ খুঁজে নিতে সাহায্য করবে ইনশাআল্লাহ।

তাই বইটির ইন্টারনেট সংস্করণের একটি লিংক দেয়া হল। যেটি অনুবাদ করেছেন: এ. এন. এম সিরাজুল ইসলাম।( সাথে অনুবাদক কর্তৃক পবিত্রতা বিষয়ক একটি সংযোজন রয়েছে) ।

বইটি পড়তে এখানে ক্লিক করুন।

আর নামায ভিডিও টিউটোরিয়ালটি না দেখলেই নয়। কারণ, এখানে ওযু থেকে শুরু করে নামাযের বিভিন্ন পদ্ধতি অভিনয় করে দেখানো হয়েছে। আমাদের নামাযকে শুদ্ধ করতে এই ভিডিওটি বিরাট অবদান রাখবে এটা নি:সন্দেহে বলা যায়। অত:এব

নামায ভিডিও টিউটোরিয়ালটি দেখতে এখানে ক্লিক করুন। (৬২ মিনিট) উপস্থাপনায়: বিশিষ্ট দাঈ, শাইখ মুহা: আব্দুল্লাহ আল কাফী

আল্লাহ তাআলা যেন আমাদেরকে দ্বীনে হকের উপর পরিচালিত করেন এবং একমাত্র তাঁর সন্তুষ্টির উদ্দেশ্যে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর দেখানো পদ্ধতি অনুযায়ী নামায সহ প্রতিটি ইবাদত-বন্দেগী এবং জীবনের সকল কাজ বাস্তবায়ন করার তাওফীক দিন। আল্লাহ আমাদের সহায় হোন। আমীন।।

Leave a Reply