বাংলা বানান ঠিক করুন খুব সহজ পদ্ধতিতে…

বাংলা বানান ঠিক করুন খুব সহজ পদ্ধতিতে…

বাংলা বানানের ক্ষেত্রে আমরা অনেকেই অনেক জটিলতায় ভুগি। কিছু কিছু পোস্ট দেখি যেগুলো পড়তে গেলে হতভম্ব বনে যাই বানানের অবস্থা দেখে। আমি নিজে যে খুব বাংলার পণ্ডিত সেটা বলছি না। নিজেও বানান সমস্যায় ভুগি। কিন্তু আমরা যারা Avro use করে নেটে লেখা-লেখি করি, তারা সহজে লেখাটা ছাড়ার আগে বানানটা চেক করে নিতে পারি খুব সহজ একটা পদ্ধতি অবলম্বন করে…Avro Spell Checker এর মাধ্যমে।

তার জন্য কী করতে হবে?
হ্যাঁ। সেটাই বলছি। অভ্র কী বোর্ড চালু থাকা অবস্থায় Ctrl+F7 চাপ দিন। তাহলে একটা উইন্ডোজ আসবে। সেখানে আপনার লেখাটা কপি করে পেস্ট করে দিন। তারপর শুধু F7 চাপ দিন অথবা উক্ত উইন্ডোজের উপরের বারে Spell Check?  লেখাটির উপর ক্লিক দিন তাহলে আপনার লেখায় কোন শব্দে ভুল থাকলে সেটা লাল রং হয়ে যাবে আর সঠিক শব্দটি তার নিচে প্রদর্শিত হবে। সঠিক শব্দের জন্য একাধিক অপশন দেয়া হবে। আপনি আপনার উদ্দিষ্ট শব্দটি বাছাই করে হাতের ডানে Change All এ ক্লিক দিন। তাহলে আপনার এ লেখাতে এই বানানটি যত জায়গায় ভুল আছে সবগুলোকে অটোমেটিক সংশোধন করে দিবে। এভাবে এগিয়ে যান। সবগুলো বানান ঠিক হয়ে গেলে এবার লেখাটি কপি করে সেটি ফেসবুক, ব্লগ বা ওয়েব সাইটে পেস্ট করে পোস্ট করে দিন। আশা করি, উপকৃত হবেন। ধন্যবাদ।
By; ABDULLAHIL HADI

This Post Has 6 Comments

  1. Mohammed Raisuddin

    আসসালামু আলাইকুম,ভাল একটা বুদ্ধি দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

  2. Mohammed Raisuddin

    সাধারনত আমাদের দেশের মানুষের ধারনা মৌলভী মানে কুরআন হাদিস পড়তে জানা,নামাজ পড়ানো আর মানুষের বাড়ী দাওয়াত খাওয়া । কিন্তু তারা এটা জানেনা যে জ্ঞান-বিজ্ঞানে সকল বিষয়ে তারা কতটা পারদরশি হতে পারে ।

  3. Syed Pervez Rahim

    ভাইজান http://salafibd.wordpress.com/ এই সাইটটি কি পুরোপুরি ইসলামী শরীয়া মেনে চলছে…. মনে হয় না। কারণ, ইসলাম প্রচারে নেমেছেন.. সাথে অযাচিত অ্যাড সংযুক্ত করেছেন….এটা কি পৃথিবীর ফায়দা হাসিলের নিমিত্তে… এ জাতীয় এ্যাড সংযুক্তির ফলে যে কোন ইসলামের শরীয়া পরিপন্থী প্রচারনা চলে আসবে এতে কোন সন্দেহ নাই। সূতরাং ইসলাম প্রচারনার ক্ষেত্রে যদি শরীয়া পরিপন্থী কাজের সহায়তা নেওয়া হয় তাহলে এটা পরিস্কার তার শুধুমাত্র আল্লাহ্’তাআলার জন্যই হচ্ছে না…… এসমস্ত অযাচিত প্রচারনা সংযুক্তি থেকে বিরত থাকুন নতুবা এসকল কোন কাজই আখেরাতে ফায়দা বয়ে আনবে না বরং জাহান্নামের পথ প্রশস্ত করবে। -জাজাকাল্লাহ খায়ের।

    1. আসসালামু আলাইকুমও ওয়া রাহমাতুল্লাহ।
      ভাই, এই সাইটে কাজ করার পেছেন একমাত্র আল্লাহর সন্তুষ্টি ছাড়া অন্য কিছু নাই ইনশাআল্লাহ। তবে দু:খের সাথে জানাচ্ছি যে, এখানে ওয়ার্ডপ্রেস কর্তৃপক্ষের পক্ষ থেকে কিছু অযাচিত এড প্রদর্শন করা হয় যা মূলত: আমাদের ইচ্ছার বাইরে। এই জাতীয় এড থেকে মুক্তি পেতে অনুগ্রহ পূর্বক এই লিংকের লেখাটি পড়ে সেভাবে কাজ করুন। এতে যে কোন ওয়েবসাইটের বিরক্তিকর এড বিদায় নেবে ইনশাআল্লাহ।
      সালাফী বিডিতে মতামতের জন্য আপনাকে অনেক ধন্যবাদ। বারকাল্লাহু ফীক।

  4. Anonymous

    বুকের উপর হাত বাধার হুকুম কি?

Leave a Reply