গল্প থেকে শিখি

এক ব্যক্তি জঙ্গলে হাটছিল। হঠাৎ দেখল এক সিংহ তার পিছু নিয়েছে। লোকটি প্রাণ ভয়ে দৌড়াতে লাগল। কিছু দূর গিয়ে একটি পানি হীন কুয়া দেখতে পেল। সে চোখ বন্ধ করে তাতে ঝাঁপ দিয়ে পড়তে পড়তে  একটি ঝুলন্ত দড়ি দেখে তা খপ করে ধরে ফেলল এবং ঐ অবস্থায় ঝুলে রইল।

উপরে চেয়ে দেখল কুয়ার মুখে সিংহটি তাকে খাওয়ার অপেক্ষায় দাঁড়িয়ে আছে। নিচে চেয়ে দেখল বিশাল এক সাপ তার নিচে নামার অপেক্ষায় চেয়ে আছে। বিপদের উপর আরও বিপদ হিসেবে দেখতে পেল একটি সাদা আর একটি কালো ইঁদুর তার দড়িটি কামড়ে ছিড়ে ফেলতে চাইছে। এমন হিমশিম অবস্থায় কি করবে যখন সে বুঝতে পারছিল না, তখন হঠাৎ তার সামনে কুয়ার সাথে লাগোয়া গাছে একটা মৌচাক দেখতে পেল। তিনি কি মনে করে সেই মৌচাকের মধুতে আঙ্গুল ডুবিয়ে তা চেটে দেখল। সেই মধুর মিষ্টতা এতই বেশি ছিল যে, লোকটি মুহূর্তের জন্য উপরের গর্জনরত সিংহ, নিচের হাঁ করে থাকা সাপ, আর দড়ি কাঁটা ইঁদুরদের কথা ভূলে গেল। ফলে তার বিপদ অবিশ্যম্ভাবী হয়ে দাঁড়ালো।

এই গল্পের ব্যাখ্যা হল :

এই সিংহটি হচ্ছে আমাদের মৃত্যু, যে সর্বক্ষণ আমাদের তাড়িয়ে বেড়াচ্ছে। সেই সাপটি হচ্ছে কবর। যা আমাদের অপেক্ষায় আছে। দড়িটি হচ্ছে আমাদের জীবন, যাকে আশ্রয় করেই বেঁচে থাকা।সাদা ইঁদুর হল দিন, আর কালো ইঁদুর হল রাত, যারা প্রতিনিয়ত ধীরে ধীরে আমাদের জীবনের আয়ু কমিয়ে দিয়ে আমাদের মৃত্যুর দিকে নিয়ে যাচ্ছে। আর সেই মৌচাক হল দুনিয়া। যার সামান্য মিষ্টতা পরখ করে দেখতে গেলেও আমাদের এই চতুর্মুখি ভয়ানক বিপদের কথা ভূলে যাওয়াটা বাধ্য।

(collected)

This Post Has 3 Comments

  1. জাযাকাল্লাহু খাইরান।

  2. মাসাআললাহ আমাদের উচিত সময়টাকে আল্লাহর পথে কাজে লাগানো। সমত কারো জন্য বসে থাকবে না তার নিয়ম অনুযায়ী চলতে থাকবে ।তাই সময়কে সময়মত কাজে লাগাতে হবে।

    1. মৃতু্য আমাদেরকে রেহাই দেবেনা পতে্যক মানুষকে মৃতু্যর স্বাদ গ্রহন করতেই হবে চাই সে চাক বা না চাক মৃতু্য তাকে ছারবেনা,
      করবকে সবাই বরন করতেই হবে, তাই বলে দুনিয়ায় ভোগ বিলাশে মোহ না হয়ে পাশাপাশি পরকালীন জীবনের জন্য আমাদের যা যা করার দরকার সে দিকটা চিনতা করতে হবে কারন জীবন একটাই , হারিয়ে গেলে আর ফিরে পাওয়া সম্ভব
      নয়, তাই ভোগ বিলাশে মত্ত না হয়ে সমত থাকতে কাজ করতে হবে এবং দুনিয়া তো আসল ঠিকানা নয় তাই আখেরাতের সুখ শান্তির জন্য যেসব ছামানার দরকার সেগুলো এই ক্ষনসতায়ি দুনিয়া থেকে জোগার করা জরুরী।আল্লাহ আমাদের সবাইকে বুঝার তাওফিক দিন সবাই যেন আদালতে আখিরাতে আল্লার কাছ থেকে মুক্তি পাওয়ার জন্য এই দুনিয়া থেকে কিছু নিয়ে যেতে পারি । আমিন

Leave a Reply