বাংলায় ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালসমগ্র-সম্পূর্ণ ফ্রি তে আজই বানিয়ে নিন আপনার ব্লগ

বাংলায় ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল সমগ্র

সম্পূর্ণ ফ্রি তে আজই বানিয়ে নিন আপনার ব্লগ

আসসলামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।

সম্মানিত ভাই/বোন, আপনি একজন ব্লগার, কিন্তু আপনার নিজস্ব একটি ব্লগ নেই??? এরকম একটি ব্লগ আপনি বানাতে চান? তাহলে আজই বানিয়ে নিন আপনার ব্লগ সম্পূর্ণ ফ্রি তে। আর যাদের ব্লগ আছে তারা সাজিয়ে নিন সুন্দর করে। এই পোস্টটি আমি নতুন ও পুরাতন সবার দিকে খেয়াল রেখে লেখার চেষ্টা করেছি। কোন সমস্যা হলে পোস্টে কমেন্ট আকারে জানান। আমি সাধ্যমত সাহায্য করার চেষ্টা করব। এই পোস্টে শুধুমাত্র ওয়ার্ডপ্রেস এবং ব্লগার টিউটোরিয়াল নিয়ে আলোচনা করা হলো।

আমার জানা মতে সবচেয়ে ভাল প্লাটফর্ম হচ্ছে ওয়ার্ডপ্রেস এবং ব্লগস্পট। এখন কথা হচ্ছে আপনি কোনটাতে ব্লগিং করবেন? যারা তেমন একটা পরিশ্রম করতে চান না, শুধু একটা ব্লগ রাখতে চান তাদের জন্য ওয়ার্ডপ্রেস ভাল। আর যারা সৌখিন, একটু কষ্ট করে হলেও সুন্দর করে সাজাতে চান নিজের ব্লগকে তাদের জন্য ব্লগস্পট ভাল। ব্লগস্পটে ব্লগকে ইচ্ছেমত সাজানো যায়, কিন্তু ওয়ার্ডপ্রেসের সবকিছু প্রায় বিল্ড-ইন। শুধু নেবেন আর খাবেন। ওয়ার্ডপ্রেসে ক্রিয়েটিভিটি দেখানোর সুযোগ কম।
ওয়ার্ডপ্রেস ব্লগের উদাহরণ হিসেবে আমার ব্লগ,  কাসেম আব্বাসের ব্লগ  রনি পারভেজ এর ব্লগ ,  এই তিনটি ব্লগ দেখতে পারেন।
ধাপে ধাপে এগিয়ে যান…

  • ✺প্রথমে সাইন-আপ পর্ব। এক্ষেত্রে এই পোস্টটি ফলো করে সাইন আপ করুন। এই ধাপগুলো সম্পন্ন হলে আপনি একটি ব্লগ পেয়ে গেলেন।
  • ✺সাইন আপ পর্ব সম্পন্ন হবার পর এবার এডমিন প্যানেল পরিচিতি অর্থাৎ কোন অপশনের কাজ কি? এই পোস্ট থেকে আপনি এ বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।
  • ✺ওয়ার্ডপ্রেসের ড্যাসবোর্ডে কি কি করতে পারি? অর্থাৎ ব্লগের মালিক হিসেবে আপনি কি কি ক্ষমতার অধিকারী তা জানতে এই পোস্ট পড়ুন।
  • ✺ওয়ার্ডপ্রেসের ব্লগে নতুন পোস্ট লিখতে যেয়ে যে অপশনগুলো আপনি পাবেন সেগুলোর পরিচিতি এবং কাজ সম্পর্কে জানা যাবে এই পোস্ট থেকে।
  • ✺ওয়ার্ডপ্রেসে নতুন পোস্ট লিখতে পারবেন এই পোস্টের সহায়তায় ( ছবি যোগ করা, লিঙ্ক যোগ করা ইত্যাদিসহ ) ।
  • ✺এবার নতুন পেজ তৈরী করা পর্বঃ নতুন পেজ তৈরী করার জন্য এই পোস্টটি আপনাকে সহায়তা করবে।

ওয়ার্ডপ্রেসে লিংকলিস্ট তৈরি করুন
ওয়ার্ডপ্রেসের ম্যানেজ বাটনের ব্যবহার
ওয়ার্ডপ্রেস ব্লগের থিমস পরিবর্তন করুন
ওয়ার্ডপ্রেসের ব্লগ কাস্টমাইজেশন – Available Widgets
ওয়ার্ডপ্রেসের ব্লগ কাস্টমাইজেশন – Current Widgets
ওয়ার্ডপ্রেসের ব্লগ কাস্টমাইজেশন – Extras & Edit CSS
ওয়ার্ডপ্রেসের ব্লগ কাস্টমাইজেশন – Header Image
✺ এই পোস্টে অনেকগুলো হেডার সংগ্রহ করা আছে।
ওয়ার্ডপ্রেসের ব্লগ কাস্টমাইজেশন – Comments & Upgrades
ওয়ার্ডপ্রেসের সেটিংস বাটন
ওয়ার্ডপ্রেস ব্যবহারকারির সেটিংস পরিবর্তন
✺ওয়ার্ডপ্রেসে গ্রুপ ব্লগিং এর সুবিধা রয়েছে। ধরুন আপনার স্কুলের নামে একটা ব্লগ খুললেন। সেখানে আপনার বন্ধুরা মিলে লিখতে পারেন সামহোয়্যারইন ব্লগের মত। এ সম্পর্কে বিস্তারিত জানতে এই পোস্ট পড়ুন ।
ফ্রি ওয়ার্ডপ্রেস ব্লগ ব্যবহারের সবকিছুই প্রায় বলা হয়েছে। উপরের লিঙ্কের পোস্টগুলো পড়ার পর আশা করা যায় আপনি ওয়ার্ডপ্রেস নিয়ে তেমন কোন সমস্যা অনুভব করবেন না। এরপরও কোন সমস্যায় পড়লে আমাকে জানাতে পারেন। আমি সাধ্যমত সমাধান করার চেষ্টা করব। ইনশাআল্লাহ।
এই লেখাটি সংগ্রহ করা হয়েছে  রনি পারভেজের ব্লগ থেকে। তবে স্থান বিশেষ সামান্য পরিবর্তন করা হয়েছে।

This Post Has 2 Comments

  1. আসসালামু আলাইকুম
    রামাদান মাসে মহিলাদের মাসিক না হওয়ার জন্য ঔষধ খাওয়া জায়েজ হবে নাকি ? রোযা রাখার জন্য । অনেকেই নাকি ঔষধ খাচ্ছে । যানালে খুশি হব।

  2. আস্সালামুআলাইকুম। ব্লগ তেরী করতে কোথায় থেকে আরম্ভ করতে হবে অনুগ্রহ করে একটু জানালে হয়ত একটা ব্লগ খুলতে পারব, ব্লগ খুলতে আমি খুব আগ্রহী। জাযাকুমুল্লাহুখায়ের।

Leave a Reply