সফটওয়্যারের সাহায্যে কুরআন শিক্ষা-বাংলা ভাষায় এবং সম্পূর্ণ ফ্রী

 প্রিয় ভাই ও বোন, আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।
বর্তমান যুগে আপনি যদি কম্পিউটার ব্যবহারকারী হয়ে থাকেন তবে তবে আপনার জন্যে কুরআন শিক্ষা না করার কোন অজুহাত গ্রহণযোগ্য নয়। কারণ, আলহামদুলিল্লাহ বর্তমানে হাতের নাগালে কম্পিউটারে সফটওয়্যার ব্যবহার করে কুরআন শিক্ষা করা যায়।  আজকে আপনাদের সাথে কুরআন শিক্ষার যে সফটওয়্যারটির পরিচয় করিয়ে দিব সেটির নাম “AL-QUR’AN SHIKHA”। আনন্দের ব্যাপার হচ্ছে, সফটওয়্যারটি সম্পূর্ণ বাংলা ভাষায় প্রস্তুতকৃত। বিশুদ্ধ তেলাওয়াত শিক্ষার জন্য বাংলা ভাষায় তাজবীদের নিয়মাবলী, প্রতিটি নিয়মের উদাহরণ এবং অর্থ সহ কুরআনের কয়েকটি সূরা ইত্যাদি সূচীপত্রের সাহায্যে চমৎকারভাবে সাজানো হয়েছে এটি । ইন্সটল করার পর ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যায়। খুলনা Comprologist এর পরিচালক, সাবিবুর রহমান জিয়ার তত্বাবধানে কয়েকজন মেধাবী প্রোগ্রামার এটি প্রস্তুত করেছেন। আল্লাহ তায়ালার নিকট তাদের জন্য প্রাণ খুলে দুয়া রইল। সেই সাথে আশা করব, সফটওয়্যারটি কুরআন শিক্ষায় আগ্রহী ভাইদেরকে তাদের প্রত্যাশা পূরণে যথেষ্ট সাহায্য করবে (ইনশাআল্লাহ)।


সফটওয়্যারটির স্ক্রীনশট দেখুন:
১) 

২) 

৩) 

৪)

৫) 

অত:এব মূল্যবান এ সফটওয়্যারটি নিজ কম্পিউটারে ইন্সটল করে উপকৃত হওয়ার চেষ্টা করুন। আর যেহেতু এটি পোর্টেবল বা বহনযোগ্য তাই আপনি এটি আপনার বন্ধুদেরকেও এটি দিতে পারেন। আমাদের প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন: “তোমাদের মাঝে উত্তম ঐ ব্যক্তি যে কুরআন শিক্ষা করে এবং অন্যকে শিক্ষা দেয়”। (সহীহ আল-বুখারী) আল্লাহ তায়ালা আমাদেরকে কুরআন শিক্ষা করে কুরআনের আলোয় আলোকিত মানুষ বানান। সমাজ  আলোকিত হোক আল কুরআনে বর্ণিল আলোয়।

  • প্রোগ্রামটি মিডিয়া ফায়ার থেকে ডাউনলোড করতে  এখানে ক্লিক করুন। (মাত্র ১৭.৪৪ মেগাবাইট Archive (.ZIP)

সফটওয়্যারটি ডাউনলোড করে এক্সট্রা্ক্ট বা আনজিপ করে নিন। তারপর নীচের ছবিতে দেখানো ফাইলটিতে ক্লিক করলেই সফটওয়্রারটি রান হবে। উদাহরণ:

উল্লেখ্য যে, এই সফটওয়্যারটি ইনস্টল করতে হলে আপনার কম্পিউটারে উইনরার বা উইনজিপ নামক একটি সফটওয়ার থাকা আবশ্যক। সেটি না থাকলে আগে সেটি এখান থেকে ডাউনলোড করে নিন।

Leave a Reply