মোবাইল ফোনে আরও সহজ পদ্ধতিতে বাংলা পড়ার সাথে সাথে এবার বাংলাও লিখুন!

বোল্ট ইন্ডিক: মোবাইল ফোনে বাংলা পড়া ও লিখার একটি অনন্য সফটওয়্যার

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।

প্রিয় বন্ধুগণ, মোবাইল ফোনে প্রাণের ভাষা বাংলায় ওয়েব সাইট দেখা, পড়া ইত্যাদি নিয়ে বাংলাভাষী মানুষের আগ্রহের শেষ নেই। এ সম্পর্কে কিছু পদ্ধতিও পাওয়া গেছে। সেগুলোর মধ্যে ওপেরা মিনি সফটওয়্যার অন্যতম। তবে এবার বাংলাভাষী টেকনোলোজী প্রেমিক মানুষদের জন্য মোবাইলে বাংলা পড়ার আরও সহজ ও সুন্দর পদ্ধতি নিয়ে এল ‘বোল্ট ইনডিক’ নামক একটি মোবাইল ব্রাউজার। এতে শুধু বাংলা পড়াই নয় বরং সব চেয়ে মজার দিক হল: এর মাধ্যমে অনায়াসে বাংলা লিখাও যাবে। যে কোন বাংলা সাইটে/ব্লগে বাংলায় বল্গ বা মন্তব্য লিখা যাবে। গুগল থেকে যে কোন বিষয় বাংলায় সার্চ করা যাবে। কি মজা তাই না? ভাবতেও মন রোমাঞ্চিত হয়ে উঠে।

যাক, এবার আসি, ডাউনলোড ও ব্যবহার পদ্ধতি সম্পর্কে আলোচনায়।

১মত: সফটটি ডাউনলোড করতে আপনার মোবাইল ব্রাউজারে গিয়ে: (www কেটে দিয়ে) wap.getjar.com লিখে মোবাইল সাইটটিতে প্রবেশ করুন। তারপর সাইটের উপরে Search এর স্থানে bolt indic লিখে সার্চ দিলে উক্ত ব্রাউজারটি আসবে। অত:পর download এ ক্লিক করে তা আপনার মোবাইলে ইন্সটল করে নিন।

অথবা ডাউনলোড করতে আপনার মোবাইল ব্রাউজারে লিখুন: http://boltbrowser.com/dnld.html তারপর সেখানে প্রদত্ব একাধিক লিংক থেকে আপনার মোবাইলের জন্য উপযুক্ত লিংক এ ক্লিক করে তা নামিয়ে নিন।

২য়ত: এবার মোবাইলে ইনস্টলকৃত ব্রাউজারটি ওপেন করে মেনুতে যান। মেনুতে গিয়ে preeeferences > install font > Bengali এ ক্লিক করলে বাংলা ফন্টটি ইনস্টল হয়ে যাবে। স্কিনশর্ট দেখুন:

 

এবার আপনি ব্রাউজারটির ওয়েব এড্রেস এ গিয়ে স্বাচ্ছন্দের সাথে বাংলা ইউনিকোড ভিত্তিক যে কোন ওয়েব সাইট উপভোগ করুন ঝকঝকে তকতকে বাংলা।

জ্ঞাতব্য:

১) আপনি যদি ব্রাউজারটি ইন্টারফেস বা ব্যবহারের ভাষা বাংলায় পেতে চান তবে মেনুতে গিয়ে preeeferences >language> Bengali সিলেক্ট করুন। স্কীনশর্ট দেখুন:

২) ওয়েব সাইটের লেখার সাইজ বড় করে দেখতে চাইলে মেনুতে গিয়ে preeeferences >content zoom এ গিয়ে xlarge hবা আপনার সুবিধা মত সাইজ নির্ধারণ করুন।

কিভাবে বাংলা লিখবেন?

বাংলা লিখতে চাইলে লেখার সময় “#” টিপুন। এতে কয়েকবার টিপলে আপনার ইন্সটলকৃত বাংলা ফন্ট আসবে। এবার বাংলা ফন্ট সিলেক্ট করে মোবাইলের কী টিপে বাংলা লিখুন।

একটি কী তে একাধিক অক্ষর রয়েছে। তাই তাতে একাধিকবার টিপে অক্ষরের তালিকা ব্যবহার করা যাবে। কোন কী তে কোন অক্ষর আছে তা ধীরে ধীরে শিখে নিয়ে মোবাইল ফোনে বাংলা লিখতে থাকুন।

‘বাংলা হোক ইসলাম শিক্ষা, জ্ঞানার্জন, যোগাযোগ এবং জীবনের বিভিন্ন ক্ষেত্রে উন্নতীর সোপান’ সেই প্রত্যাশায় এখনকার মত শেষ করছি। কোন সমস্যা হলে জানাতে দ্বিধা করবেন না। সবাইকে আন্তরিক ধন্যবাদ।

Leave a Reply