Thu. Jul 29th, 2021

ইসলামের সংক্ষিপ্ত পরিচয়

ইসলাম একটি বিশ্বময় জীবনাদর্শ। দ্বীন-ইসলামের উপর ঈমান আনার অর্থ হল, এক আল্লাহর একত্ববাদে বিশ্বাস করা এবং কেবল তাঁর ইবাদত করা। ইসলাম সমগ্র মানব গোষ্ঠিকে একটি পরিবার হিসেবে বিবেচনা করে। একজন মানুষ আরেকজন মানুষের চেয়ে শ্রেষ্ঠ-  ইসলাম এ ধ্যান-ধারণায় বিশ্বাস করে না। ইসলাম সাম্যের প্রতি আহবান জানায়। ইসলাম সাদা-কালো, পুরুষ-নারী, ভাষা, জাতি-গোষ্ঠি, ভূখন্ড ইত্যাদি ক্ষেত্রে মানবতার বিভেদকে স্বীকার করে না।
মানুষকে দেয়া হয়েছে বিবেক-বুদ্ধিও চিন্তা করার ক্ষমতা। কিন্তু অন্যান্য পশু-পাখিকে তা দেয়া হয়নি। তাই মহান স্রষ্টার কাছে আত্মসর্ম্পণ করার জন্য সে নির্দেশ প্রাপ্ত। মহান পালনকর্তা আল্লাহ তা’আলার আদেশ বাস-বায়ন করা এবং নিষেধাজ্ঞা থেকে বিরত থাকার মাধ্যমে সে নিজেকে একজন মুসলিম হিসেবে গড়ে তুলবে এটাই তার নিকট আল্লাহর নির্দেশ। সুতরাং যে ব্যক্তিই ইসলামী আদর্শকে বিশ্বাস করে তার অনুসরণ করবে সেই মুসলিম হিসেবে বিবেচিত হবে। কারণ, আভিধানিক দৃষ্টি কোন থেকে ইসলাম শব্দটি আরবী। এর অর্থ হল, আল্লাহর নিকট আত্মসমর্পণ করা বা তার কথা মেনে চল। অনুরূপভাবে ‘আল্লাহ’ শব্দটির অর্থ হল, একক, অদ্বিতীয় উপাস্য এবং সৃষ্টিকর্তা। এটিও আরবী শব্দ।

ইসলাম পাঁচটি ভিত্তির উপর প্রতিষ্ঠিত। প্রতিটি মুসলিমের জন্য সেগুলো পরিপূর্ণরূপে মেনে চলা অপরিহার্য। সেগুলো হল,
১) ‘লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ’ তথা এ কথার সাক্ষ্য দেয়া যে, আল্লাহ ছাড়া সত্যিকার কোন উপাস্য নাই এবং মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আল্লাহর রাসূল।
২) সালাত প্রতিষ্ঠা করা।
৩) রামাযান মাসে সিয়াম পালন করা।
৪) যাকাত প্রদান করা।
৫) মক্কায় অবস্থিত কাবা শরীফ পর্যন্ত পৌঁছতে যে ব্যক্তি সামর্থবান তার জন্য হজ্জ সম্পাদন করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *