‘আর রাহীকুল মাখতুম’-রাসূল (সা:) এর অনবদ্য জীবনী গ্রন্থ বিনামূল্যে আজই সংগ্রহ করুন। (পৃথক পৃথক বাংলা ও ইংরেজী ভার্সন)

সংক্ষিপ্ত বর্ণনা: আলোচ্য গ্রন্থ ‘আর রাহীকুল মাখতূম’ শাইখ আল্লামা সফিউর রহমান মুবারকপুরি কর্তৃক রচিত।  সৌদি আরবের সরকারী উদ্যোগে  রাবেতা আলম আল ইসলামীর পক্ষ থেকে ১৩৯৬ হিজরী সনে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবন-চরিত বিষয়ক গ্রন্থ রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।  তিনি সারা বিশ্ব থেকে প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী ১১৮২জন প্রতিযোগীর মধ্যে প্রথম পুরস্কার লাভের এক দুর্লভ গৌরব অর্জন করেন। এ গ্রন্থটি সর্বস্তরের মানুষের নিকট অত্যন্ত সমাদৃত হয়েছে। সকলেই অত্যন্ত প্রশংসা করেছেন গ্রন্থটির। সবচেয়ে নির্ভর যোগ্য তথ্য সম্বলিত নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবনী গ্রন্থ হিসেবে ‘আর রাহীকুল মাখতূম’ বিশ্বের বিখ্যাত উলামা ও গবেষকগণের যথেষ্ট প্রশংসা কুড়িয়েছে। যার পরিপ্রেক্ষিতে এ বইটি আমাদের প্রিয় মাতৃভাষা সহ পৃথিবীর অগণিত জীবন্ত ভাষায় অনুদিত হয়েছে।

এই গ্রন্থে বিস্তারিত ভাবে যে সকল বিষয় আলোচিত হয়েছে সেগুলো হল:

■ তৎকালীন আরবের ভৌগোলিক, সামাজিক, প্রশাসনিক,​ অর্থনৈতিক ও ধর্মীয় অবস্থা।
■ আরবের ধর্ম-কর্ম ও ধর্মীয় মতবাদ।
■ জাহিলিয়াতের সংক্ষিপ্ত বিবরণ।
■  রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামে বংশ পরিচয়, বিবাহ, দাম্পত্য, সন্তান-সন্ততি, তাঁর আবির্ভাব এবং এর পর ঘটনা বহুল পবিত্র জীবনের চল্লিশটি বছর।
■ নুবুওয়াত লাভের পূর্বকালীন সংক্ষিপ্ত চিত্র

■ নবুওয়তী জীবন এবং তার দাওয়াত
■ প্রথম পর্যায়ের মুসলিমগণের ধৈর্য ও দৃঢ়তার অন্তর্নিহিত কারণসমূহ।
■ মক্কা ভূমির বাইরে ইসলামের দাওয়াত প্রদান।
■  ইসরা ও মিরাজ।
■  হিজরত।
■ মাদানি জীবন

■ যুদ্ধ-বিগ্রহ, সন্ধি-চুক্তি।

 ■ রাষ্ট্র প্রতিষ্ঠা

■ সামাজিক ব্যবস্থার বৈপ্লবিক পরিবর্তন।

এবং তার ইহ লৌকিক জীবন থেকে তিরোধান।

উম্মুল মুমেনীন আয়েশা (রা:) বলেছেন, আসমানি গ্রন্থ আল-কুরআনই হল রাসুলুল্লাহ (সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম) এর চরিত্র। তাঁকে অনুসরণ করা, তাঁর জীবন সম্পর্কে জানা প্রত্যেক মুসলিমের ঈমানী দায়িত্ব। এই বইটিতে রাসুলুল্লাহ (সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম) এর জীবন কাহিনী বিস্তারিত ভাবে আলোচিত হয়েছে। আসুন, আমরা নবীজির জীবনকে জেনে সে অনুসারে নিজেদের গড়ে তুলি।

এইটি বাংলা ভাষায় অনুবাদ করে জাতিকে কৃতজ্ঞতা পাশে আবদ্ধ করেছেন কামার খন্দ সিনিয়র ফাজিল মাদরাসা, সিরাজগঞ্জ এর সাবেক উপাধ্যক্ষ আব্দুল খালেক রহমানী এবং রাজশাহী ইউনিভার্সিটি কলেজের প্রভাষক ময়ীনুদ্দীন আহমাদ। ভাষা সম্পাদনা করেছেন, সাইফুদ্দীন আহমাদ এবং অধ্যাপক মোহাম্মদ মোযাম্মেল হক। পৃষ্ঠা সংখ্যা ৫৫৯ বইটি কুরআনের আলো ডট কম ওয়েব সাইটের সৌজন্য পাওয়া। আমরা উল্লেখিত সকলেক কাছে কৃতজ্ঞ।

পূর্ণ বইটি (বাংলা) মেডিয়া ফায়ার থেকে ডাউনলোড করতে  এখানে ক্লিক করুন। (26.23 mb)

আর ইংরেজী ভার্সন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

স্ক্যান কৃত এই বইটি পড়ার জন্য আপনার কম্পিউটারে এডোব রিটার সফটওয়্যারটি থাকা আবশ্যক। আগে থেকে তা না থাকলে এখান থেকে ডাউনলোড করে নিন।

ইতোপূর্বে আল কুরআন একাডেমী লন্ডন কর্তৃক প্রকাশিত বইটির একটি সংস্করণ পিডিএফ আকারে সালাফী বিডিতে প্রকাশিত হয়েছে। সেটা ইংরেজি থেকে অনুবাদ করায় তাতে মূল বইয়ের সাথে কিছুটা অসঙ্গতি আছে। কিন্তু চলমান বইটি অনুবাদ করা হয়েছে হুবহু আরবী থেকে এবং রেফারেন্সগুলো আরও সাজানো গোছানো। আশা করি বইটি আমাদের জ্ঞান রাজ্যের দুয়ার খুলে দিতে সাহায্য করবে।

This Post Has 5 Comments

  1. AssalamuAlaikum. Jazaak Allah Khairan sheikh for sharing… apnader aager post e ekhono purano version er link ta ache doya kore oita change kore din.. ebong apnader site e er daan dike dekhen riyadus salehin, ar rahiqul makhtoom er shob purano link diya ache.. oigula kindly change kore tahqeek version ta din. Allah apnar kaaj k kobul koruk.

    Tafsir Ibne kathir e shes er koi ekta part e page missing chilo, jeita pore quraneralo website thik kore abar publish koreche.. toh apnake unader ta dile mone hoi bhalo hoto…

    1. অনেক অনেক ধন্যবাদ আপনার পরামর্শের জন্য।
      আর তাফসীর ইবনে কাসীরের ব্যাপারে আপনার তথ্যটি দেয়ার জন্য কৃতজ্ঞ। তবে যদি দয়া করে বলেন, কোন কোন খণ্ডে এই পেজ মিসিং আছে তবে সেগুলো পরিবর্তন করা সহজ হবে। জাযাকাল্লাহু খাইরান।

  2. Abdulla Hil Hadi Vai, Thank a lot for your nice article. This is most helpful for us.

    Thanks Again,
    Mir Hossain Khandakar

    1. সুপ্রিয় মির হুসাইন খন্দকার ভাইকে অনেক অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য। আল্লাহ আপনাকে ভাল রাখুন।

  3. ধন্যবাদ
    সুন্দর একটা বই শেয়ার করার জন্ন্যে.

Leave a Reply