মোবাইল ফোনেই পড়ুন বাংলা অনুবাদ সহ পবিত্র কুরআন।

মোবাইল ফোনেই পড়ুন বাংলা অনুবাদ সহ পবিত্র কুরআন।

সাথে পিসির জন্য একটি অসাধারণ কুরআন

বর্তমানে মোবাইল ফোন আমাদের নিত্য সঙ্গী। মোবাইল উপযোগী আরবী কুরআনও একাধিক পাওয়া যায়। কিন্তু এখন পর্যন্ত মোবাইলে সাধারণভাবে বাংলা ভাষা সাপোর্ট করে না। বিধায় এতে কুরআনের বাংলা অনুবাদ পড়ারও সুযোগ হয় না। তাই আমাদের হাতের মোবাইল ফোনটিতে যদি একটি কুরআন থাকত এবং সাথে বাংলা তরজমা থাকত থাকলে কতই না ভাল হত তাই না?

তাই আপনাদেরকে এমন একটি সফটওয়্যারের সাথে পরিচয় করিয়ে দিব যার মাধ্যমে আপনার হ্যান্ড সেটটি যদি Java enable হয় এবং তা যদি ইন্টারনেট ব্যাবহার উপযোগী হয় তবে তাতে আপনি বাংলা তরজমা সহ কুরআন পড়তে পারবেন ইনশাআল্লাহ। চাই তা বাংলা সাপোর্ট করুক অথবা না করুক।

সফটওয়্যারটির নাম: Quran by biNu

এর বৈশিষ্ট্য সমূহ হল:

১) এতে আছে ত্রিশ পারা কুরআনের মূল আরবী।

২) বাংলা, ইংরেজি সহ ২০টি ভাষায় অনুবাদ।

৩) একদিক থেকে ধারাবাহিক ভাবে কুরআন ও অনুবাদ পড়ার সুবিধা আবার সূরা ও আয়াত নাম্বার লিখে কুরআনের যে কোন আয়াত খোঁজার সুবিধা।

৪) সফটওয়্যারটি ব্যবহারের ভাষা বাংলায় রূপান্তরিত করার সুবিধা।

৫) এটি সম্পূর্ণ ফ্রি এবং দ্রুতগতি সম্পন্ন।

তবে এই সফটওয়্যারটির মাধ্যমে কুরআন ও তরজমা পড়ার জন্য আপনার মোবাইলে ইন্টারনেট সংযোগ থাকা আবশ্যক। এতে খুব অল্প পরিমাণ ডাটা ব্যবহৃত হবে।

সুতরাং এই সফটওয়্যারটি ডাউন লোড করতে আপনার মোবাইল ব্রাউজারে গিয়ে লিখুন:

http://store.ovi.mobi/content/97796

তারপর ‘Quran by biNu’ নামক এই ছোট্ট সফটওয়্যারটি ডাউন লোড করে নিন। (মাত্র 0.16 কেবি)

জ্ঞাতব্য যে, OVI থেকে ডাউন লোড করার সময় ইউজার নাম ও পাসওয়ার্ড প্রয়োজন হবে। আগে থেকে এতে আপনার ইউজার ও পাস না থাকলে একটি ফ্রি একাউন্ট বানিয়ে নিন। তারপর লগইন করে সফটওয়্যারটি নামান।

অথবা ভিজিট করুন এই মোবাইল সাইটে: m.binu.com

তানযীল: কুরআন নেভিগেশন

কম্পিউটারে ইন্টারনেটের মাধ্যমে অনেক আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন কারী সাহেবদের কণ্ঠে কুরআন তেলাওয়াত শোনা এবং বাংলা/ইংরেজি অনুবাদ পড়ার জন্য কুরআনের আরবী ও বাংলা শব্দ অনুসন্ধানের সুবিধা সহ ‘তানযীল: কুরআন নেভিগেশন’ অসাধারণ একটি ওয়েব সাইট। এটি পাবেন এখানে। ধন্যবাদ।

কুরআন হোক আমাদের জীবনের নিত্য সঙ্গী।

This Post Has 8 Comments

  1. আবু আফনান আপনাকে অসংখ্য ধন্যবাদ, কুরআনের এ সুন্দর সফটওয়্যার উপহার দেয়ার জন্য। আল্লাহ আপনাকে জাযায়ে খায়ের দান করুন। আর হ্যাঁ আরও একটু চেষ্টা করে দেখেন সফটওয়্যারটি অপলাইনে ব্যবহারের কোন পদ্ধতি পাওয়া যায় কিনা।

    1. মুহতারাম আব্দুল আলীম ভাই,
      জাযাকাল্লাহু খাইরান। অফ লাইনে মোবাইলে কুরআনের বাংলা অনুবাদ পড়ার একটা সফটওয়্যার আছে। কিন্তু সেটাতে আরবী নাই। শুধু বাংলা অনুবাদ। সার্চ সুবিধাও নাই। চাইলে ব্যাপারে একটা পোস্ট দিতে পারি।

  2. জাযাকাল্লাহু খাইরান ও বারাকাল্লাহু ফীক। পোস্ট করলে তো ভালই হতো। অনেকে আছে কুরআন পড়তে পারে না কিন্তু কুরআনের বাংলা অনুবাদ পড়তে চায়। আর দেশের বাহিরে যারা আছে, বেশির ভাগের নিকটেই প্রিন্ট করা কুরআন নেই। তাই যদি মুবাইলেও পড়তে পারে ইনশাআল্লাহ অনেকেই উপকৃত হবে। আর হ্যাঁ, আরবী-বাংলার অভিধান বা অনুবাদের কোন সফটওয়্যার কি সংগ্রেহে আছে? যদি থেকে থাকে পোষ্ট করতে ভূলবেন না। আর এর অস্তিত্ব না থাকলে, শাইখ আপনাকেই শুরু করতে অনুরোধ করছি, কুরআন ও হাদীসের খেদমতে।

    1. ইনশাআল্লাহ অচিরেই উক্ত কুরআন ডা্উনলোড করার ব্যাপারে পোস্ট দিব। অপেক্ষায় থাকুন। আর
      নিচের লিংকে গিয়ে অনুবাদের ঘরে যে কোন আরবী শব্দ বা বাক্য লিখে ট্রান্সলেট এ ক্লিক করলে তার বাংলা অনুবাদ পাওয়া যাবে ইনশআল্লাহ। ধন্যবাদ।
      http://translate.google.com/#ar|bn|

  3. i need aarabic to bangla dictionary please sent me.

    1. নিচের লিংকে গিয়ে অনুবাদের ঘরে যে কোন আরবী শব্দ বা বাক্য লিখে ট্রান্সলেট এ ক্লিক করলে তার বাংলা অনুবাদ পাওয়া যাবে ইনশআল্লাহ। ধন্যবাদ।
      http://translate.google.com/#ar|bn|

  4. অসংখ্য ধন্যবাদ, জাযাকাল্লাহু খাইরান ও বারাকাল্লাহু ফীক।

  5. আপনাকে অসংখ্য ধন্যবাদ জাযাকাল্লাহু খাইরান\

Leave a Reply